Power of attorney Bangladesh

+8801929125100

দলিল বাতিল হবার বিভিন্ন কারন ।

জমির সকল কাগজপত্রের মধ্যে দলিলের গুরুত্ব সর্বাধিক। দলিল রেজিস্ট্রী করার সময় সব বিষয় বিবেচনা করে দলিল তৈয়ার ও রেজিস্ট্রী করা জরুরী। অসাবধানতা বা অজ্ঞতা বশত: দলিল রেজিস্ট্র্রী করা হলে, অথবা আইনী জটিলতা বিধ্যমান থাকিলে বৈধ রেজিস্ট্রী করার পরও দলিল বাতিল হয়ে যায়।

যে সব কারনে দলিল বাতিল হতে পারে-

(১)      পক্ষগণের অযোগ্যতা

দলিল সম্পাদন বা গ্রহণের জন্য পক্ষগণকে চুক্তি সম্পাদনের যোগ্যতা সম্পন্ন হতে হয়। অর্থাৎ সম্পাদন কারী অবশ্যই সাবালক হবে, সুস্থ্য বুদ্ধি সম্পন্ন  এবং বাংলাদেশের নাগরিক হইবে। কোন শত্রু দেশের নাগরিক অথবা আদালত কর্তৃক দেউলিয়া ঘোষিত ব্যাক্তি অথবা মাতাল ও নেশাগ্রস্ত হইয়া হিতাহিত জ্ঞানশূণ্য অবস্থায় দলিল সম্পাদন করিয়া দিলে তাহা বাতিল হিসাবে গণ্য হবে।

(২)  ভয়-ভীতি বা প্রতারণার মাধ্যমে দলিল সম্পাদন করলে

দলিল দাতার ইচ্ছা না থাকা স্বত্তেও জোর করে বা ভয়-ভীতি দেখিয়ে দলিল করলে তা বাতিল হয়ে যাবে। দলিল বাতিল করার জন্য দলিল দাতা কর্তৃক প্রমাণ করতে হবে যে তাকে ভয়-ভীতি প্রদর্শন করে তার ইচ্ছার বিরুদ্ধে অথবা প্রতারণার মাধ্যমে তাকে দলিল সম্পাদন করতে বাধ্য করা হয়েছিল।

আরো পড়ুন:

তালাক দেওয়ার বৈধ নিয়ম
জমির ১৫ প্রকার দলিল সহজে চেনার উপায়
জমি বেদখল হলে কী করবেন
মামলা থাকলে কি চাকরী হয়?
জাতীয় পরিচয়পত্র সংশোধন সম্পর্কিত ২০ টি কমন প্রশ্ন-উত্তর 

(৩) অনিশ্চিত চুক্তির মাধ্যমে দলিল সম্পাদন করলে

দলিলের পক্ষগণ কর্তৃক কোন অনিশ্চিত চুক্তির আলোকে বা কোন ঘটনা বা কাজ সংঘটিত হওয়ার শর্তে কোন দলিল সম্পাদনের কোন চুক্তি করলে তা বাতিল হয়ে যাবে। যেমন, কোন আইনজীবী বা ডাক্তার মামলা জেতার শর্তে বা রোগীকে আরোগ্য করার শর্তে কোন দলিল সম্পাদন করলে বা রীতি বহির্ভূত দলিল হিসাবে বাতিল হয়ে যাবে।

(৪) আইন বিরুদ্ধ দলিল সম্পাদন

দলিলের পক্ষহণ কর্তৃক আইনী বিধি বিধান ও নিষেধাজ্ঞা অমাণ্য করিয়া কোন দলিল সম্পাদন করিলে তাহা বাতিল হয়ে যাবে। যেমন, আদালতের নিষেধাজ্ঞাধীন জমির ক্রয়-বিক্রয়, মরগেজ বা হস্তান্তর, শক্র সম্পত্তি ক্রয়-বিক্রয় ইত্যাদি।

(৫) কোন অন্যায় উদ্দেশ্য বাস্তাবায়ন বা রাষ্ট্র বিরুদ্ধ কাজ

সরকার বা রাষ্ট্র ব্যাবস্থার বিরুদ্ধে তৎপরতা বা ষড়যন্ত্র হিসাবে কোন সংগঠন পরিচালনা বা অর্থ যোগান দেবার উদ্দেশ্যে কেউ দলিল সম্পাদন করিলে বা তহবিলে জমি দান করিলে সেই দলিল বাতিল হইবে।

এছাড়াও, অপরাধ সংগঠন বা জুয়া, মাদক কারবার, নারী পাচার, ধর্ষণ বা শিশু অপহরনের মত অপরাধ মূলক কাজ পরিচালনার জন্য অর্থ যোগান বা জমি ব্যবহারের  জন্য কেউ দলিল সম্পাদন করিলে সেই দলিল বাতিল হয়ে যাবে।

LET US HELP YOU-

Consult with our Specialist Lawyer

ADV Matin Sarkaer Mishuk

Phone- 01929125100

E-mail – [email protected]

See Credentials: Linkedin Portfolio

AIN BISHAROD– (A Legist Law Firm)

Facebook
Twitter
LinkedIn

সাম্প্রতিক পোস্ট

ভাড়া চুক্তিপত্র

দোকান / বাণিজ্যিক স্পেস ভাড়া চুক্তিপত্র নমুনা

বাড়ি ভাড়া বা দোকান ভাড়া দেয়া-নেয়ার ক্ষেত্রে উভয় পক্ষের মধ্যে সু-নির্দিষ্ট চুক্তি থাকা আবশ্যক। উক্ত চুক্তি পত্রে উভয়ৈর দ্বায়িত্ব – কর্তব্য এবং আর্থিক লেনদেনর বিষয় উল্লেখ থাকতে হয়। চুক্তি মেয়াদ শুরু, চুক্তি মেয়াদ শেষ এবং উপ-ভাড়াটিয়া নিয়োগ ও সার্ভিস চার্জ প্রদানের মতো সুক্ষ বিষয়গুলো স্পষ্টভাবে দু-পক্ষের মধ্যে সমঝোতা করে নিতে হয়। ভাড়া চুক্তির মধ্যে এসব বিষয় উল্লেখ না থাকে ভাড়া দাতা এবং ভাড়াটিয়া দুজনের মধ্যে ভবিষ্যতে বিভিন্ন ঝামেলার সৃষ্টি হয়। একটি আদর্শ ভাড়া চুক্তির নমুনা এখানে দেয়া হল আমাদের পাঠকদের বুঝার সুবিধার্থে।

Read More »
দেনমোহর আদায়

দেনমোহর আদায় করবেন কিভাবে ?

আমাদের সমাজে দেখা যায় বিয়েতে দেনমোহর নগদ পরিশোধের ব্যাপারটি সরাসরি উপেক্ষা করা হয়। হাতে গোনা কয়েকটা বিয়ে ছাড়া নগদ দেনমোহর আদায় এর উদাহরন খুব কম। অনেকে আবার দেনমোহর দেয়া দূরের কথা বিয়েতে দেয়া বিভিন্ন উপহার কে উসূল দেখিয়ে দেনমোহরের সাথে স্বমন্বয় করে নেয়। বিয়ের পর বক্রী দোনমোহরের অর্থ নিজ তাগিদে কোন স্বামী পরিশোধ করেন না ফলে স্ত্রী তাহার দেনমোহরের পাওনা হতে আজীবন বঞ্চিত থাকেন।

Read More »

নামজারী আবেদন নিষ্পত্তির প্রক্রিয়া

কামাল দুই বিঘা জমির মালিক এবং সে নিয়মিত সরকারী খাজনা পরিশোধ করে থাকে। সরকারী অফিসে লেখা আছে যে, কাওলা মৌজার আরএস ৫১০ দাগের ২ বিঘা জমির মালিক কামাল। পরবর্তীতে, কামাল উক্ত জমি রহমত এর নিকট বিক্রী করে। যেহেতু বর্তমানে রহমত মালিক কাজেই কামালের নাম কেটে রহমতের নাম সরকারী কাগজপত্রে লিপিবদ্ধ করাই মূলত নামজারী ।

Read More »

Recent